UC News

Mumbai Local Trains, Metro Rail, Monorail: করোনা আতঙ্কে স্তব্ধ বাণিজ্যনগরী, বন্ধ হতে পারে মুম্বইয়ের লাইফলাইন

Mumbai Local Trains, Metro Rail, Monorail: করোনা আতঙ্কে স্তব্ধ বাণিজ্যনগরী, বন্ধ হতে পারে মুম্বইয়ের লাইফলাইন

মুম্বই, ১৭ মার্চ: করোনাভাইরাসের প্রকোপ বাড়ছে মুম্বইতে (Mumbai)। রাজ্য সরকারের তরফ থেকে নেওয়া হয়েছে একাধিক পদক্ষেপ। চিকিৎসকেরা জানাচ্ছেন, জনসমাবেশ এড়াতে। রাস্তাঘাটে চলাফেরা করার সময় অপরের থেকে কমপক্ষে ১ মিটার দূরত্ব বজার রাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এছাড়া হাঁচি, কাশির সময় নাকে-মুখে রুমাল চাওয়া দেওয়া অবশ্য প্রয়োজনীয়। কিন্তু মুম্বই লোকাল ট্রেনে এসব নিয়ম-কানুন মেনে চলা দুষ্কর। সমীক্ষা বলছে, মুম্বইয়ের চারটি ট্রেন লাইনে (Mumbai Trainline) দিনে গড়ে ৪০ লাখ মানুষ যাতায়াত করেন। যার জেরে ট্রেনে যাতায়াত করলে এই রোগ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে প্রবল। সেই কারণে সাময়িক সময়ের জন্য লোকাল ট্রেন চলাচল বন্ধ করার পরিকল্পনা করছে উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray) সরকার। খুব শীঘ্রই এই সংক্রান্ত চরম সিদ্ধান্ত নিতে চলেছে মহারাষ্ট্র সরকার।


সূত্রের খবর, মুম্বইয়ের লাইফলাইন লোকাল ট্রেন বন্ধ হওয়ার পাশাপাশি বন্ধ হতে পারে মেট্রো রেল, মনোরেল এবং অন্যান্য যানবাহন চলাচলের উপরও নিষেধাজ্ঞা জারি হতে পারে। এই সিদ্ধান্তের পরিকল্পনা যদি চূড়ান্ত হয়। তাহলে স্তব্ধ হয়ে যাবে বাণিজ্যনগরী। যা দেশের অর্থনীতিতেও ব্যপক ঘাটতি তৈরি করবে বলে আশঙ্কা করা হচ্ছে। আরও পড়ুন: WHO Praises Narendra Modi: করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কড়া পদক্ষেপের ভূয়সী প্রশংসা WHO-র 

করোনাভাইরাস আক্রান্ত রাজ্যগুলির মধ্যে দেশের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। মঙ্গলবার ৬৩ বছর বয়সী এক মহিলার মৃত্যুকে ঘিরে আরও পরিস্থিতি জটিল হয়েছে। করোনায় এই নিয়ে দেশের মধ্যে ৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে একজন রয়েছে মুম্বইয়ের বাসিন্দাও। মৃতের পরিবারের তরফে জানা যাচ্ছে, কিছুদিন আগেই দুবাই থেকে ফিরেছিলেন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত, ভারতে এখনও অবধি করোনায় আক্রান্তের সংখ্যা ১২৬।

READ SOURCE
Open UCNews to Read More Articles